১১ হাজার টাকায় সংসার চালাতে হয় ৬০০ সিনেমার অভিনেতাকে

  • অনলাইন
  • শুক্রবার, ১৪ জানুয়ারী ২০২২ ০৫:০১:০০
  • কপি লিঙ্ক

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে বইছে নির্বাচনি উত্তাপ। সেখানে লাঠিতে ভর দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে দেখা যাচ্ছে প্রবীণ একজনকে। চেনা মুখ, অভিনেতা জামিলুর রহমান শাখা।

কাছে যেতেই জানালেন, বয়স ৮০, বার্ধ্যক্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত। এখনও অভিনয় চালিয়ে যাচ্ছেন, তবে সিনেমায় নয় নাটকে। সেটাও কম। কারণ, থাকেন দোহার নবাবগঞ্জ এলাকার একটি গ্রামে। গাড়িতে চড়ে দূর যাত্রায় শুটিংয়ে যেতে অনেক কষ্ট হয়।

এফডিসিতে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে এক আলাপচারিতায় এ অভিনেতা জানিয়েছেন, এ পর্যন্ত প্রায় ৬০০ সিনেমায় অভিনয় করলেও এখন তাঁর সংসার চালাতে হয় ১১ হাজার টাকায়।

জামিলুর রহমান শাখা বলেন, ‘২০১৯ সালের দিকে চরমভাবে অর্থকষ্টে ভুগছিলাম। তখন শিল্পী সমিতি থেকে প্রধানমন্ত্রীর কাছ থেকে ১০ লাখ টাকা অনুদানের ব্যবস্থা করে দেয়। সে টাকার সঞ্চয়ীপত্র থেকে মাসে আট হাজার টাকা পাই। আর মেয়ে প্রতিমাসে দেয় তিন হাজার টাকা। এভাবেই সংসার চলে।’

৪২ বছরের অভিনয় ক্যারিয়ারে জামিলুর রহমান শাখা সিনেমায় এমন কোনো চরিত্র নেই, যা করেননি। তবে, কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের সুযোগ পাননি বলে কিছুটা দুঃখ আছে তাঁর। বলছিলেন, ‘নায়ক হওয়ার কম চেষ্টা করিনি আমি। কিন্তু, শাবানার পাশে স্টার কাস্ট লাগবে বলে আমাকে ফিরিয়ে দেয়া হতো। এটা আমি আমার নিজের ব্যর্থতাই বলব। আমি যদি যোগ্য হতাম, তাহলে একবার হলেও সুযোগ পেতাম।’

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য