অনলাইন শিক্ষা ব্যবস্থাই আগামীর শিক্ষা ব্যবস্থা

  • হারুন আল নাসিফ
  • মঙ্গলবার, ২০ জুলাই ২০২১ ০১:২২:০০

দেশের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় এতদিন বন্ধ থাকার পরও দেশের অগ্রগতি থেমে না থাকা কি প্রমাণ করে না যে এগুলো অনন্তকাল বন্ধ থাকলেও দেশ পিছিয়ে যাবে না?

শিক্ষা ব্যবস্থা নিয়ে নতুন করে ভাবনার সময় যদি এখন না হয়, তাহলে কখনোই নয়। ইউরোপ-আমেরিকায় অনেক আগে থেকেই হোম স্কুলিং চালু ছিল, যা এখানকার মানুষ জানতোই না। এখনো বেশির ভাগ মানুষ জানে না।

অনলাইন শিক্ষা ব্যবস্থাই আগামীর শিক্ষা ব্যবস্থা হয়ে ওঠা এখন আর সম্ভাবনা নয়, নয়া বাস্তবতা। এর মূর্ত হয়ে ওটা অনিবার্য। অথচ আমাদের এখানে এর ন্যূনতম প্রস্তুতিও দেখতে পাচ্ছি না।

যে জাতি তাদের শিক্ষা ব্যবস্থাকে দ্রুত অনলাইনে পাঠদান উপযোগী করে তুলতে পারবে তারা দ্রুত শিক্ষায় এগিয়ে যাবে। বাদবাকিরা পিছিয়ে গিয়ে আফসোফ করবে। করোনা-উত্তর বিশ্ব কখনোই আর আগের মতো হবে না।

দেশের ইন্টারনেট সেবা উন্নত ও সুলভ করা এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য উন্নত সফটওয়্যর, ওয়েবসাইট ও অ্যাপস ইত্যাদি ডেভেলপ করে শিক্ষাকে সত্ত্বর অনলাইন-বান্ধব করা না গেলে শিক্ষাক্ষেত্রে চিরদিনের জন্য পিছিয়ে পড়তে হবে। 

শিক্ষাকে দ্রুত অনলাইন-বান্ধব করতে না পারলে এর কাফফারা দেওয়া অমাদের মতো ছোটদেশগুলোর পক্ষে সম্ভব হবে না। পস্তানোই সার হবে।

এখনও সময় আছে। সময় গেলে সাধন হবে না।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য