বাংলাদেশের হাওয়াই গিটারবাদক এনামুল কবীরকে কানাডায় সম্মাননা

  • অনলাইন
  • বুধবার, ২৩ নভেম্বর ২০২২ ০২:১১:০০
  • কপি লিঙ্ক

বাংলাদেশের খ্যাতিমান হাওয়াই গিটারবাদক ও শিল্পী এনামুল কবিরকে অন্টারিওর প্রভিন্সিয়াল পার্লামেন্টে বিশেষ সম্মানে ভূষিত করা হয়েছে। অধিবেশন চলাকালে একজন ভিন্নধারার খ্যাতিমান এবং বাংলাদেশের শীর্ষ গিটার শিল্পী হিসেবে তাকে অধিবেশনে উপস্থাপন করা হয়। এই সময় প্রাদেশিক সংসদের সদস্যরা বাংলাদেশি এই শিল্পীকে সম্মান জানান।

প্রসঙ্গত, শিল্পী এনামুল কবির ব্যক্তিগত সফরে বর্তমানে টরন্টোয় রয়েছেন। তার মেয়ে রবীন্দ্রসঙ্গীত শিল্পী নাহিদ কবীর কাকলী টরন্টোয় বসবাস করেন।

অন্টারিওর প্রাদেশিক সংসদে বিরোধী দলীয় উপনেতা, বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম নির্বাচিত জনপ্রতিনিধি ডলি বেগম তাকে আমন্ত্রণ জানিয়ে কুইন্সপার্কে সংসদ অধিবেশনে নিয়ে যান। তিনি প্রাদেশিক সংসদের সদস্যদের সামনে শিল্পী এনামুল কবিরকে উপস্থাপন করেন। এ সময় তিনি শিল্পী এনামুল কবিরকে বাংলাদেশের সেরা হাওয়াই গিটারশিল্পী হিসেবে উল্লেখ করেন। এই সময় শিল্পীর সঙ্গে তার কন্যা রবীন্দ্রসঙ্গীত শিল্পী নাহিদ কবির কাকলী এবং দৌহিত্র অংকিতা উপস্থিত ছিলেন। 
এক প্রতিক্রিয়ায় শিল্পী এনামুল কবির বলেন, বিদেশের মাটিতে আমি যে সম্মান পেলাম তাতে আমি অভিভূত এবং আবেগ আপ্লুত। 

গিটার বাদক এনামুল কবির বাংলাদেশের একজন নিবেদিতপ্রাণ সঙ্গীতশিল্পী। তার হাত ধরে দেশে হাজার হাজার গিটার শিল্পি তৈরী হয়েছে। গত পাঁচ দশক ধরে তিনি দেশের সেরা হাওয়াইয়ান গিটারিস্ট হিসেবে বিবেচিত হয়ে আসছেন।

সঙ্গীতের বিভিন্ন ঘরানার উপর তার ৪০টির বেশী গিটার অ্যালবাম রয়েছে। এর মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক ১৭টি গান রয়েছে। যার একটি 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেরা ১১০ ভাষন' অ্যালবামে আবহ সঙ্গীত হিসেবে ব্যবহৃত হয়েছে। তাছাড়া বর্তমানে সংসদ টিভিতে প্রতিদিন তার সঙ্গীত ব্যাকগ্রাউন্ড স্কোর হিসেবে ব্যবহৃত হয়।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য