দেশের বাজারে কমল সোনার দাম

  • বাণিজ্য ডেস্ক
  • শুক্রবার, ০১ অক্টোবর ২০২১ ১২:১৩:০০

আন্তর্জাতিক বাজারে কয়েক দফায় সোনার দাম কমায় দেশের বাজারে সোনার দাম ভরিতে ১৫১৬ টাকা কমানো হয়েছে। আগামীকাল শুক্রবার (১ অক্টোবর) সারাদেশে নতুন এ দাম কার্যকর হবে।  বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাতে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) ।

বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাকালীন বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণে মধ্যেও আন্তর্জাতিক সোনার বাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী। তাই দেশীয় জুয়েলারি বাজারের অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক আগামী ১ অক্টোবর থেকে বাংলাদেশের বাজারে সোনার দাম ভরি প্রতি ১৫১৬ টাকা কমানো হলো।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হয়েছে ৭১ হাজার ৯৬৭ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনা ৬০ হাজার ৭০ টাকা।

সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম কমে হয়েছে ৪৯ হাজার ৭৪৭ টাকা।

বর্তমানে ভরিপ্রতি এ দাম ২২ ক্যারেটের ৭৩ হাজার ৪৮৩ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনা ৬১ হাজার ৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৫১ হাজার ২৬৩ টাকা।

সোনার দাম কমলেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২২ আগস্ট সব মানের সোনার দাম ভরিতে এক হাজার ৫১৬ টাকা করে বাড়ানো হয়।

সে সময় সোনার দাম বাড়ানোর কারণ হিসেবে বাজুসের পক্ষ থেকে বলা হয়, করোনাকালীন বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণের মধ্যেও বিশ্ব বাজারে সোনার দাম বেড়েছে।  একই সঙ্গে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকা, আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) ও নানা ধরণের দাফতরিক জটিলতার কারণে গোল্ড ডিলাররা সোনার বার আমদানি করতে পারছে না।  তাছাড়া চাহিদার বিপরীতে যোগান কম থাকায় দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটেও স্বর্ণের দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে সোনার দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য