৭২ ঘণ্টায়ও খোঁজ মেলেনি বিধ্বস্ত ভারতীয় যুদ্ধবিমানের পাইলটের

  • অনলাইন
  • সোমবার, ৩০ নভেম্বর ২০২০ ১০:০০:০০
  • কপি লিঙ্ক

ভারতীয় নৌবাহিনীর মিগ-২৯কে প্রশিক্ষণ যুদ্ধবিমান সাগরে বিধ্বস্ত হওয়ার পর কয়েকটি যন্ত্রাংশ খুঁজে পাওয়া গিয়েছে। কিন্তু এখনও ওই বিমানের পাইলট কমান্ডার নিশান্ত সিংয়ের কোন খোঁজ মেলেনি।

রোববার (২৯ নভেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনাটি ইতিমধ্যে ৭২ ঘণ্টা অতিক্রম হয়েছে। কিন্তু এখনও খোঁজ মেলেনি মিগ-২৯ বিমানটির। চিহ্নিত করা হয়েছে ল্যান্ডিং গিয়ার, ফুয়েল ট্যাঙ্ক ইঞ্জিন-সহ ভেঙে পড়া বিমানের কয়েকটি যন্ত্রাংশ। তবে বিমানটির পাইলট কমান্ডার নিশান্ত সিংয়ের এখনও কোন খোঁজ পাওয়া যায়নি।

রোববার (২৯ নভেম্বর) ভারতীয় নৌবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, আরব সাগর থেকে বিমানের কয়েকটি যন্ত্রাংশ চিহ্নিত করা হয়েছে। কিন্তু এখনও খোঁজ মেলেনি কমান্ডার নিশান্তের। নয়টি যুদ্ধজাহাজ ও ১৪ টি বিমান তল্লাশি চালাচ্ছে। 
উপকূলে তল্লাশির জন্য ভারতীয় নৌবাহিনীর ‘ফাস্ট ইন্টারসেপ্টর ক্র্যাফ্ট’ মোতায়েন করা হয়েছে। মেরিন বা উপকূলের পুলিশও তল্লাশি চালাচ্ছে। উপকূল লাগোয়া মৎস্যজীবীদের গ্রামগুলোতেও সতর্কতা জারি করা হয়েছে।

ভারতীয় নৌবাহিনীর তরফ থেকে বলা হয়েছে, ‘গত ২৬ নভেম্বর গোয়ার কাছে মিগ-২৯কে ট্রেনার বিমানের দ্বিতীয় পাইলটকে খুঁজতে ভারতীয় নৌবাহিনী অভিযান চালাচ্ছে। সেজন্য অধিক সংখ্যায় জাহাজ এবং বিমান কাজে লাগানো হচ্ছে।’

উল্লেখ্য, গত ২৬ নভেম্বর বিকেলে একটি মিগ ২৯-কে বিমান সমুদ্রে ভেঙে পড়ে। বিমানটি বিধ্বস্ত হওয়ার পর একজন পাইলটকে উদ্ধার করা হয়। এই দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ইতোমধ্যেই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য