জবি অধ্যাপককে হুমকিদাতার শাস্তি চেয়ে উপাচার্যকে শিক্ষকদের অভিযোগপত্র

  • জবি প্রতিনিধি:
  • বুধবার, ৩০ আগস্ট ২০২৩ ০৬:০৮:০০
  • কপি লিঙ্ক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ নিসতার জাহান কবীরকে প্রকাশ্যে হুমকিদাতার দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে উপাচার্য বরাবর অভিযোগপত্র দিয়েছে বিভাগটির শিক্ষকরা। উপাচার্য অসুস্থজনিত কারণে ছুটিতে থাকায় ট্রেজারারের কাছে এ অভিযোগপত্র জমা দেন তারা।

আজ বুধবার (৩০ আগস্ট) দুপুর দুইটায় বিভাগটির চেয়ারম্যান ও ভুক্তভোগী অধ্যাপক শাহ নিসতার জাহান কবীরসহ অন্য শিক্ষকরা এ অভিযোগপত্র জমা দেন।

অভিযোগপত্রে বলা হয়, গত ২৮ আগস্ট বিকাল ৩টা ৫০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ ভাস্কর্যের সামনে শিক্ষকদের বাস ছাড়ার পূর্ব মুহূর্তে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সভাপতি সাইদুর ইসলাম সাঈদ (শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ নিসতার জাহান কবীরের সঙ্গে চরম ধৃষ্টতামূলক আচরণ করে। সাঈদের পছন্দের প্রার্থীকে সাংবাদিকতা বিভাগ থেকে ডিবেটিং সোসাইটির নির্বাচনের জন্য প্রতিনিধি হিসেবে নাম না পাঠানোর জেরে বিভাগের চেয়ারম্যানকে দেখে নেয়ার হুমকি দেয়।

অভিযোগ পত্রে আরো বলা হয়, আজ সকাল ১০:৩০ টায় বিভাগে অনুষ্ঠিত একাডেমিক কমিটির সভায় (বিবিধ-৩) উক্ত ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। উক্ত ঘটনায় বিভাগ চরমভাবে অপমানিত হয়েছে। বিভাগের চেয়ারম্যান একজন অধ্যাপক ও জ্যেষ্ঠ শিক্ষক। তাঁর সঙ্গে এ ধরনের ধৃষ্টতামূলক আচরণ বিভাগের সকল সহকর্মীর জন্য পীড়াদায়ক। এর সঙ্গে বিভাগের ভাবমূর্তিও জড়িত।
 
বিভাগ মনে করে, ডিবেটিং সোসাইটিতে প্রতিনিধি প্রেরণের বিষয়টি একান্তই বিভাগের নিজস্ব বিষয়। এক্ষেত্রে কারো নাম উল্লেখ করে প্রভাবিত করা বা চাপ প্রয়োগ করার কোনো সুযোগ নেই বলে একাডেমিক কমিটি দৃঢ়ভাবে বিশ্বাস করে।

এছাড়া শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে ও শিক্ষকদের সম্মান সমুন্নত রাখতে ভবিষ্যতে কোনো শিক্ষক যেন এমন আচরনের শিকার না হন তা নিশ্চিত করতে ঘটনার সঙ্গে জড়িত উক্ত শিক্ষার্থীর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দ্রুত ও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবী জানানো হয়।

ঘটনার লিখিত অভিযোগপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন আহমদ বলেন, ঘটনার অভিযোগপত্রটি হাতে পেয়েছি। আমি দ্রুত তদন্ত কমিটি করে যথাযথ পদক্ষেপ নিব।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য