নতুন ইসির শপথ আজ

  • অনলাইন
  • রবিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২২ ১০:০২:০০
  • কপি লিঙ্ক

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশনের (ইসি) শপথগ্রহণ করবে আজ। রবিবার বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের শপথ বাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি। নতুন নিয়োগপ্রাপ্ত কমিশনের সদস্য মো. আলমগীর গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

এর আগে গতকাল শনিবার সাবেক জ্যেষ্ঠ সচিব কাজী হাবিবুল আউয়ালকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) করে নির্বাচন কমিশন পুনর্গঠন করা হয়েছে।

অন্য চার নির্বাচন কমিশনার পদে নিয়োগ পেয়েছেন অবসরপ্রাপ্ত বিচারক (জেলা ও দায়রা জজ) বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, সাবেক জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান। এবার ইসিতে নিয়োগ পাওয়া পাঁচজনের মধ্যে তিনজনই সাবেক আমলা, একজন সাবেক বিচারক ও একজন সাবেক সেনা কর্মকর্তা।
অনুসন্ধান কমিটির সুপারিশে গতকাল শনিবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাঁচজনকে নিয়োগ দেন। পরে মন্ত্রিপরিষদ বিভাগ ইসিতে তাঁদের নিয়োগের প্রজ্ঞাপন জারি করে। আজ রবিবার বিকেল সাড়ে ৪টায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে শপথ গ্রহণের পর তাঁরা নির্বাচন কমিশনে যোগ দিতে পারেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের দায়িত্ব থাকবে নতুন ইসির ওপর। সংবিধানের ১১৮(৩) অনুচ্ছেদ অনুযায়ী কার্যভার গ্রহণের দিন থেকে আগামী পাঁচ বছর তাঁরা দায়িত্ব পালন করবেন।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য