নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ বিক্রয়ের দায়ে জরিমানা

  • সদরপুর অফিস:
  • শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩ ০৮:১০:০০
  • কপি লিঙ্ক

ফরিদপুরের সদরপুর উপজেলার কৃষ্ণপুর বাজারে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ বিক্রয়ের দায়ে সুমন মালো (৩৫) নামে এক জেলেকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সুমন এই ইউনিয়নের মৃত সুবল চন্দ্র মালোর পুত্র।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৫ (১) ধারা মোতাবেক এই সাজা দেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ইলিশের নিরাপদ প্রজনন ও বংশবৃদ্ধির জন্য ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ প্রজননক্ষেত্রে সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

এ সময় দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। এ আইন অমান্যকারীকে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে বলে জানা গেছে।

উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল বলেন, কৃষ্ণপুর বাজারে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ বিক্রয়ের দায়ে সুমন মালো নামে এক জেলেকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এই অভিযান আগামী ২ নভেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য