ইসরাইলে হামলার পরদিন কেমন কাটছে ইরানিদের

  • ডেস্ক
  • রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ ০৮:০৪:০০
  • কপি লিঙ্ক

দূতাবাসে হামলার জবাবে ইসরাইলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান। কিন্তু শত্রু রাষ্ট্র থেকে পাল্টা আক্রমণের কোনো ভয়ই যেন নেই ইরানের জনগণের। বরং আনন্দ উদযাপনের পর অন্যান্য দিনের মতো স্বাভাবিক জীবন পার করছেন তারা।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। 
 
সে হামলার জবাবে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। তাদের সঙ্গে হামলায় যোগ দেয় ইয়েমেনের ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠী হুতি। এরপর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর পক্ষ থেকেও ইসরাইলে রকেট হামলা চালানো হয়।
 
ইসরাইল প্রতিষ্ঠার পর এই প্রথম দেশটিতে সরাসরি হামলা চালাল ইরান। তবে দেশটিতে এমন হামলা চালানোর পরও পাল্টা আক্রমণ নিয়ে কোনো ভয় দেখা যায়নি ইরানের জনগণের মধ্যে। 
 
আল জাজিরার প্রতিবেদন বলছে, ইসরাইলে হামলা চালানোর পর রোববার (১৪ এপ্রিল) সকালে আনন্দ মিছিল করেছে ইরানের জনগণ। সকালে তেহরানে যুক্তরাজ্যের ‍দূতাবাসের সামনে জড়ো হয় ইরানের মানুষ।
 
এ সময় তারা ইরানের পতাকা উঁচিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তেহরানের ফিলিস্তিন স্কয়ারেও ঢল নামে সাধারণ মানুষের। এ সময় তারা স্লোগানে স্লোগানে মুখর করে তোলে চারপাশ। একজনকে মোটরবাইকের পেছনে বসে হাওয়ায় পতাকা উড়াতে দেখা যায়।
 
হামলার পরের দিন ইরানে সবকিছু অন্যান্য দিনের মতোই স্বাভাবিক। সরকারি ও বেসরকারি দফতর, শিক্ষা প্রতিষ্ঠান সবকিছুই খোলা রাখা হয়েছে। সরকারের পক্ষ থেকে কোনো সতর্কতা জারি করা হয়নি। শুধু সোমবার সকাল পর্যন্ত অভ্যন্তরীণ বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
 
তবে ইসরাইলে সরাসরি হামলা চালানোর পর একবারে নির্ভারও নয় ইরানের সাধারণ জনগণ। হামলার জবাব দিতে ইসরাইল কী করে সেটা দেখার অপেক্ষায় আছে তারা।
 
আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের জনগণ মনে করে, কনস্যুলেটে হামলার প্রতিশোধ নেয়ার অধিকার আছে বলেই ইরান হামলা চালিয়েছে। তবে এটা সুযোগ তৈরি করে দিয়েছে ইসরাইল ও দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতাতিয়াহুকে। 
 
গত ২০ বছর ধরে তিনি ইরানকে বড় হুমকি হিসেবে উল্লেখ করে আসছিলেন। এবার হামলার জন্য অজুহাতও খুঁজে পেলেন। দেশটির জনগণের শঙ্কা, ইরানের পারমাণবিক অঞ্চলে হামলা চালাতে পারে ইসরাইল।
 
এদিকে ইরান, হুতি ও হিজবুল্লাহর সম্মিলিত এ হামলায় বড় ধরনের ক্ষতি হয়নি ইসরাইলের। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে হামলার ৯৯ ভাগই প্রতিহত করা হয়েছে বলে দাবি করেছে ইসরাইল।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য