মানুষের শরীরে প্রতিস্থাপন করা হলো শূকরের হার্ট

  • অনলাইন
  • মঙ্গলবার, ১১ জানুয়ারী ২০২২ ১২:০১:০০
  • কপি লিঙ্ক

একজন মার্কিন নাগরিক বিশ্বে প্রথম ব্যক্তি হিসেবে জিনগত-পরিবর্তন ঘটানো শূকরের হার্ট প্রতিস্থাপন করে নিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, ৫৭ বছর বয়সী ডেভিড বেনেট বর্তমানে ভালো আছেন। বাল্টিমোরে সাত ঘণ্টা ধরে প্রচেষ্টার পর সফল প্রতিস্থাপন সম্পন্ন করেন চিকিৎসকরা। এ ঘটনার তিনদিন পর বিষয়টি জানিয়েছেন চিকিৎসকরা।

জানা গেছে, শূকরের জিনগত-পরিবর্তিত হার্ট ব্যবহার করে বেনেটকে বাঁচানোর সর্বশেষ চেষ্টা করেন চিকিৎসকরা। তবে তার পরবর্তী পরিস্থিতি কী হতে পারে, সে ব্যাপারে এখনই নিশ্চিত হতে পারছেন না চিকিৎসকরা। কারণ, বিশ্বে এটিই এ ধরনের প্রথম ঘটনা। এ ব্যাপারে চিকিৎসকদের অতীত কোনো অভিজ্ঞতা নেই।

অস্ত্রোপচারের একদিন আগে বেনেট বলেছিলেন, হয় মারা যাবো, না হয় কিছু একটা করতে হবে; এটা সে ধরনের প্রতিস্থাপন। আমি জানি এটা কঠিন হতে পারে। তবে এটাই আমার সর্বশেষ সিদ্ধান্ত। অন্য কোনো উপায় আমার সামনে নেই।

বেনেট স্বল্প সময়ের মধ্যে কোনো হার্ট না পেলে মারা যাবেন, বিষয়টি যুক্তরাষ্ট্রের মেডিকেল পর্যবেক্ষকদের জানানো হয়। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে মেরিল্যান্ড মেডিকেল সেন্টার শূকরের জিনগত পরিবর্তন ঘটিয়ে তা বেনেটের শরীরে প্রতিস্থাপনের ব্যাপারে চিকিৎসকদের অনুমোদন দেয়। 

এরপর বেনেটের শরীরে হার্টটি প্রতিস্থাপনের মধ্য দিয়ে বিশ্বে নতুন ইতিহাস ঘটে গেল।
সূত্র: বিবিসি।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য