মেধা বৃদ্ধির মূল প্রতিবন্ধকতা অফিস পলিটিক্স 

  • অনলাইন
  • বৃহস্পতিবার, ১৮ জুন ২০২০ ১২:০৪:০০
  • কপি লিঙ্ক

আবির হোসাইন শাহিন

অফিস পলিটিক্স সবখানে বিরাজমান। কিন্তু বাংলাদেশের মতো এতো নিচু এবং নিম্নশ্রেণির অফিস পলিটিক্স দুনিয়ার আর কোথাও নেই।  অফিস পলিটিক্স আর তেলবাজির কারনে মেধাবীরা বঞ্চিত হচ্ছে আর অযোগ্য লোক পাচ্ছে ভাল চেয়ার।

এই নোংরা পলিটিক্স এর ফলাফল বাংলাদেশ এখন কিন্তু হাড়ে হাড়ে তের  পাচ্ছে। নিজেদের তৈরি না করে বছরের পর বছর দুই টাকা চার টাকা ,একটা দুইটা প্রমোশন, আর ৮/১০ হাজার টাকার বেতন বাড়ানোর জন্য যে পরিমাণ খেলা খেলে! সেটা বলার মতো নয়।

আমরা আমাদের নিম্নশ্রেণির মানসিকতার জন্যই অনেক পিছিয়ে আছি। আমাদের দৃষ্টি ভয়াবহ আকারের ছোট।এই কারনে বাংলাদেশ  পেশাদারিত্ব দিক দিয়ে অনেক পিছিয়ে। 

আমাদের দৃষ্টি বড় করতেই হবে ।আমাদের প্রচুর CEO, COO, CFO, CHRO তৈরি করতে হবে। সারা দুনিয়ার ভারতের ২০০ CFO  রফতানি করে যে পরিমাণ টাকা আয় করে, আমরা লাখ লাখ শ্রমিক রফতানি করে সেটা আয় করতে পারি না।

এই নিম্নদৃষ্টির জন্য আমাদের জব মার্কেটে আমরা চরমভাবে অনুপযুক্ত। আমাদের বড় বড় পজিশনে বসালে আমরা যে নিম্ন মানের নোংরা পলিটিক্স করবো, তাতে ব্যবসায়ীদের লাল বাতি জ্বলতে সময় লাগবে না। কর্পোরেটের যে আন্তর্জাতিক খেলা আছে, যেখানে ভারত দারুণভাবে এগিয়ে আছে - সেখানে খেলার মতো সামর্থ্যবান খেলোয়ার আমাদের হাতে গোনার মতোও নাই। আমার মনে হয় আমাদের ব্যবসায়ীরা এটা ভালো করেই জানেন।

স্বপ্ন দেখলে বড় দেখতে হবে , গেইম খেললে বড় গেইম খেলতে হবে।  দুই চার টাকার , দুই চার হাজার টাকার ইনক্রিমেন্ট, আর একটা দুইটা প্রমোশনের জন্য যে আমরা যত কত নিচে নামতে পারি বা অন্যকেও  নামতে পারি।
এই মানসিকতা থেকে এখনি বের হতে হবে ।

অথচ  এই অফিস পলিটিক্স একটু Ignore করে জীবনের লক্ষ্যের দিকে ছুটলে বাংলাদেশের কোনদিনই ১০ লাখ বিদেশি আনতে হতো না, দেশে দক্ষ লোকের ভয়াবহ দুর্ভিক্ষ চলছে - এই দুর্ভিক্ষ আসতো না।
 

বাংলাদেশ জমিন/ সংবাদটি শেয়ার করুন

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য