www.bzamin24.com:: সত্যের সন্ধানে সারাক্ষণ

শিরোনাম:

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ মোটেও দায়ী নয়: প্রধানমন্ত্রী


 বিজমিন২৪ ডেস্ক:  |  ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, ৫:৩৬  | জাতীয়


জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর সহযোগিতায় উন্নত দেশ এবং উন্নয়ন সহযোগী সংস্থাগুলোকে আরও এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘যারা এই অবস্থার জন্য দায়ী, তাদের সবচেয়ে বেশি অবদান রাখা দরকার।’

বুধবার (২৯ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০২০- এর উদ্বোধন অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

জলবায়ু পরিবর্তন ইস্যুতে উন্নত দেশগুলো প্রতিশ্রুতি পূরণ করছে না জানিয়ে শেখ হাসিনা বলেন, যখন জলবায়ু বিষয়ে বিভিন্ন প্রোগ্রাম করি, আমরা অনেক প্রতিশ্রুতি পাই। কিন্তু সেই প্রতিশ্রুতি কেউ আর সেভাবে পূরণ করে না।

তিনি বলেন, আমরা খুব সামান্য কিছু সহযোগিতা পেয়ে থাকি। কিন্তু এই ক্ষেত্রে আমি মনে করি যে আমাদের উন্নত দেশগুলো এবং উন্নয়ন সহযোগীদের আরও এগিয়ে আসা দরকার, আরও সহযোগিতা দরকার।

‘শুধু বাংলাদেশের কথা বলবো না, সেই সঙ্গে স্মল আইল্যান্ডস ও অন্যান্য দেশ; যেগুলো জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে তাদের সবারই এই সহযোগিতাটা দরকার।’

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের যে ক্ষতি সাধন হচ্ছে তার জন্য বাংলাদেশ কিন্তু কোনো মতেই দায়ী না। আমরা ক্ষতিগ্রস্ত হওয়ার মতো কিছুই করি না। কিন্তু আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। সে কারণে যারা এই অবস্থার জন্য দায়ী তাদের সবচেয়ে বেশি অবদান রাখা দরকার।

শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো, যোগাযোগ, বিদ্যুৎ, তথ্য-প্রযুক্তি, শিল্প ক্ষেত্রে উন্নতি, আর্থ-সামাজিক উন্নতি, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখা, অর্থনৈতিক উন্নতি, কমসংস্থান বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে আওয়ামী লীগ সরকারের সফলতা এবং বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।




 আরও খবর